২৩শে জানুয়ারি, ২০১৮ ইং | ১০ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ | ৬ই জমাদিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

শিরোনাম :

মুখ্য সচিব হচ্ছেন নজিবুর রহমান

ডেস্ক | টাইমস বাংলা টুয়েন্টিফোর ডটকম|

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করে আসা মো. নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব দিচ্ছে সরকার।

 

 

সরকারের একাধিক সূত্র টাইমস বাংলা টোয়েন্টিফোরকে জানিয়েছে, ওই পদের জন্য জনপ্রশাসনের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খানের নামও আলোচনায় ছিল। তবে দুই বছর চাকরির মেয়াদ থাকা নজিবুরকেই শেষ পর্যন্ত বেছে নেওয়া হয়।

নজিবুর রহমান এই দায়িত্বে কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন, যার চুক্তির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে।

তবে তার আগে দুদিন শুক্র-শনির ছুটি থাকায় কার্যত বৃহস্পতিবারই পুরো দিন শেষ অফিস করেন কামাল নাসের চৌধুরী।

২০১৬ সালের ২৭ নভেম্বর মুখ্য সচিবের দায়িত্ব পাওয়ার পর অবসরের বয়সসীমায় পৌঁছালে গতবছর ডিসেম্বর আস্থাভাজন এই কর্মকর্তাকে চুক্তিতে ওই দায়িত্বে রেখে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ‌্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তা লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। ২০১৯ সালের ৩০ ডিসেম্বর তিনি চাকরি থেকে অবসরোত্তর ছুটিতে যাবেন।

জাতিসংঘ স্থায়ী মিশনের ইকোনমিক মিনিস্টার এবং ইউএনডিপির সহকারী আবাসিক পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকা নজিবুর রহমান এক সময় প্রয়াত স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর একান্ত (পিএস) সচিবের দায়িত্বও পালন করেছেন।

©TIMES BANGLA 24

www.timesbangla24.com

tb24news.com tb24world.com

শুক্রবার, ডিসেম্বর ২৯, ২০১৭